ঘোষণা ছাড়া গণপরিবহনের টেক্স বৃদ্ধির প্রতিবাদে সভা

ঘোষণা ছাড়া গণপরিবহনের টেক্স বৃদ্ধির প্রতিবাদে সভা

চট্টগ্রাম (হাটহাজারী) : দেশে কোভিট-১৯ করোনা পরিস্থিতির পর থেকে গণপরিবহনের মালিক শ্রমিকরা হতাশায় নিমজ্জিত। গাড়ির চাকা না ঘুরলে তাদের জীবন যাপন অন্ধকারে নিমজ্জিত হয়। হাজার কষ্টের মাঝেও সরকারের নির্দেশনা মেনে চলার চেষ্টা করে। করোনার আক্রমণের পর থেকে অধিকাংশ সময়ে গণপরিবহন বন্ধ ছিল। পরিবহন বন্ধ মানে উপার্জনও বন্ধ। কিন্তু এর মধ্যে কোন ঘোষণা ছাড়াই পরিবহনের ইনকাম টেক্স বাড়িয়েছে সরকার। ৩০ সিটের গাড়ি ৫ হাজারের স্থলে ৮ হাজার এবং ৪১ সিটের গাড়ি ৯ হাজারের স্থলে ১৪ হাজার দাবি করা হচ্ছে। গাড়ির ফিটনেস করতে গেলে এ তথ্য জানা যায়। সরকারের কাছে প্রশ্ন করোনায় আমাদের গাড়ি বন্ধ রেখেছেন অপরদিকে কোন ঘোষণা ছাড়া এভাবে ইনকাম বৃদ্ধি করা হয়েছে এটা কি আমাদের উপর জুলুম নয়।

মঙ্গলবার (২৯ জুন) সকালে চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতি আয়োজিত প্রতিবাদ সভায় বক্তারা এ দাবী জানান।

আরো পড়ুন : সাংবাদিক তাজ উদ্দিনের পিতা আর নেই
আরো পড়ুন : ইয়াবাসহ পুলিশের এসআই গ্রেফতার

বক্তারা বলেন, আমাদের দাবি অনতিবিলম্বে ঘোষণা ব্যতীত করোনার এ অন্তিম সময়ে বৃদ্ধি করা ইনকাম টেক্স নেয়া বন্ধ করতে হবে। গণপরিবহনকে আর মারবেন না এমনিতেই আমরা পথে বসেছি। আমাদের লাখো শ্রমিক অনাহারে অর্ধাহারে দিনাতিপাত করছে। মালিকরা অনেকে নিজেদের ঘরের স্বর্ণালংকার এমনকি অনেকে জায়গা জমি বন্ধক দিয়ে কোনমতে পরিবহনের খরচ টিকিয়ে রেখেছি। আমাদের আর মারবেন না। ঘোষণা ব্যতীত হঠাৎ গণপরিবহনের ইনকাম টেক্স বৃদ্ধির প্রতিবাদে গতকাল সোমবার সন্ধ্যায় হাটহাজারী বাসস্ট্যন্ড মালিক সমিতির কার্যালয়ে বক্তারা এ কথাগুলি বলেন। বক্তারা বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কেবল গণপরিবহনকেই সব সময় নেগেটিভ চোখে দেখে অন্য যানবাহন তাদের চোখে পড়েনা করোনা মহামারীর পরিস্থিতিতে সরকারের নীতিমালা কিংবা সরকারের নির্দেশনা মেনে গণপরিবহনের মালিকরা বার বার গণপরিবহন বন্ধ রাখলেও অন্য যানবাহনগুলো প্রশাসনের নাকের ডগায় নির্দেশনা না মেনে চলাচল করছে। সিএনজি থ্রি হুইলার গুলো স্বাস্থ্যবিধি না মেনে তিন(৩) জনের স্থলে ৭/৮ জন নিয়ে চলাচল করছে সেদিকে প্রশাসনের নজর নেই কেবল গণপরিবহন তথা বাস মিনিবাসের উপর আইনি হস্তক্ষেপ।

বক্তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, ইতিমধ্যে সরকার ঘোষণা করেছে “সিটি কর্পোরেশন, পৌরসভার নিয়ন্ত্রণাধীন টার্মিনাল ব্যতীত অন্য কোন স্থান (রাস্তায় গাড়ি থামিয়ে) হতে ইজারাকৃত টোল বা ফি আদায় করা যাবেনা। তবে যেখানে ট্রাক টার্মিনাল নেই সেখানে পণ্য লোডিং/ আনলোডিংয়ের স্থান ব্যতীত অন্য কোথাও টোল বা ফি আদায় করা যাবেনা” অথচ হাটহাজারী বাসস্ট্যন্ডে সিএনজি অটোরিকশা থেকে প্রতিনিয়ত পৌরসভার নামে টোল বা ফি আদায় করছে।

অপরদিকে বাসস্ট্যন্ড ও ইসলামিয়াহাটে সড়কে দাড় করিয়ে ট্রাক থেকে আদায় করা হচ্ছে টোল বা ফি যা সরকারের ঘোষণার সম্পূর্ণ পরিপন্থী। এসব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়না বাস, মিনিবাসের পেছনেই প্রশাসন পড়ে আছে।

চট্টগ্রাম নাজিরহাট খাগড়াছড়ি বাস মিনিবাস মালিক সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ফারুক খাঁনের সভাপতিত্বে আয়োজিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, যুগ্ম সম্পাদক মোঃ জাফর আলম, সাংগঠনিক সম্পাদক মো. শাহজাহান, লাইন সম্পাদক ইয়ার মোহাম্মদ, শ্রমিক সংগঠনের সভাপতি মো. জসিম, সাধারণ সম্পাদক মোঃ হারুন প্রমূখ। বক্তারা সোমবার (২৮ জুন) সরকার ঘোষিত লকডাউনে প্রশাসনকে অমান্য করে অবাধে সিএনজি সহ বিভিন্ন যানবাহন চলাচল করায় তীব্র নিন্দাও জানান।