লামা হায়দারনাশী মাদ্রাসা সুপারের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

মাদ্রাসা সুপার মোহাম্মদ হোসাইন।

লামা (বান্দরবান) : বান্দরবানের লামা ফাঁসিয়াখালী হায়দারনাশী মোহাম্মদীয়া সুন্নীয়া দাখিল মাদ্রাসার সুপার মোহাম্মদ হোসাইনের বিরুদ্ধে ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠেছে। মোটাংকের টাকা হাতিয়ে শিক্ষক আবুল ফজল কুতুবীকে শিক্ষক পদে নিয়োগ দেওয়ার অভিযোগও রয়েছে।

অভিযোগ আছে, ওই মাদ্রাসায় দীর্ঘ ১০ বছর মাদ্রাসায় না এসে নিয়মিত বেতন গ্রহণ করেছেন শিক্ষক মো. রিদুয়ান, তারেকুর নাহার নামের দুই শিক্ষক। শিক্ষকের মার্কসিট ছিল ৩য় বিভাগ থাকলেও টাকার বিনিময়ে ২০১৯ সালে তা দ্বিতীয় বিভাগ করে এমপিও ভুক্ত করা এবং সহকারী শিক্ষক মো. হাসান, রেজাউল করিমের নিকট থেকে মোটা অংকের টাকা নিয়ে চাকরি দেওয়া। এছাড়া দপ্তরি পদে নিয়োগ দেওয়া কথা বলে হেলাল উদ্দীনের নিকট থেকে ৫০ হাজার টাকা নিয়ে তাকে চাকরি না দেওয়া এবং মাদ্রাসা সুপার নিজের স্ত্রীকে এবতেদায়ী বিভাগে প্রদান শিক্ষক পদে নিয়োগসহ বিভিন্ন সুযোগ সুবিধা সৃষ্টি করে দেওয়ার অভিযোগ রয়েছে।

এমন অনিয়ম-দুর্নীতিবাজ সুপারের বিরুদ্ধে জেলা শিক্ষা অফিসার বরবার অভিযোগও করেছেন স্থানীয় ও ভুক্তভোগীরা।

গত ২৫ তারিখে জেলা শিক্ষা অফিসারের বরাবরে দেওয়া অভিযোগ থেকে জানা যায়, শিশুদের সাথে দুর্ব্যবহার ছাত্রীদের সাথে বিভিন্নভাবে যৌন হয়রানি করছেন।

অভিভাবক ও শিক্ষকেরা বলেন, সুপার জামাতের অলিখিত ভাবে আমিরের দায়িত্ব পালন করছে দীর্ঘদিন। তার বিরুদ্ধে কোনো কথা বললে শিবিরের কর্মীবাহিনী দিয়ে লাঞ্চিত করে থাকে এবং মাদ্রাসায় মহিলা সংক্রান্ত অনেক অভিযোগ এলে শিক্ষা প্রতিষ্ঠান ভাবর্মুতি ক্ষুন্ন হবে বলে তা আমরা নিরবে সহ্য করেছি। কিন্তু একের পর এক অন্যায় অত্যাচারে আমরা অতিষ্ঠ হয়ে পড়েছি।

দপ্তরি পদে নিয়োগ দেওয়া কথা বলে হেলাল উদ্দীনের নিকট থেকে ৫০ হাজার টাকা নিয়ে চাকরি না দিয়ে অন্য একজনকে চাকরি দেওয়ার বিষয়ে জানতে চা্ইলে হেলাল উদ্দীন বলেন, আমাকে চাকরি দিবে বলে ৫০ হাজার টাকা নিয়ে চাকুরি না দেয়ায় আমি টাকা ফেরৎ চাইলে আজ দিবে কাল দিবে শুধু কাল ক্ষেপণ করছেন তিনি।

এ ব্যপারে মাদ্রাসা সুপার মোহাম্মদ হোসাইনের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি।

এ বিষয়ে জেলা শিক্ষা অফিসার শৌরিত্র কুমার চাকমার কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ পেয়েছি। শিক্ষা প্রতিষ্ঠান ভাবর্মুতি ক্ষুন্ন করার কারণে তার বিরুদ্ধ তদন্ত করে দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো।

শেয়ার করুন