ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করছে বান্দরবান জেলা লিগ্যাল এইড

ন্যায়বিচার প্রতিষ্ঠায় কাজ করছে বান্দরবান জেলা লিগ্যাল এইড

বান্দরবান : নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ এবং মোকাবেলায় বান্দরবানে এক
মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) বান্দরবান জেলা লিগ্যাল এইড অফিসের সহযোগিতায় বিএনকেএস এর বাস্তবায়নে সুয়ালক মাঝের পাড়া মাঠে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী। এসময় সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান য়ই সা প্রু মারমা, সুয়ালক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান উক্যনু মারমা, বেসরকারী উন্নয়ন সংস্থা বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লা সিং নু, বিএনকেএস এর সিনিয়র প্রোগাম অফিসার ক্যাবাথোয়াই, প্রজেক্ট কো অর্ডিনেটর উবানু মারমা, প্রজেক্ট অফিসার মুমু রাখাইন, ফিল্ড অর্গানাইজার উবাশৈ মার্মা, সুইম্রোচিং মার্মা, মেলকম ম্রোসহ এলাকার হেডম্যান-কারবারী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : মহেশখালীতে কিশোরীর রহস্যজনক মৃত্যু

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে বান্দরবান জেলা লিগ্যাল এইড অফিসার (সিনিয়র সহকারী জজ) মোহাম্মদ আবুল মনসুর সিদ্দিকী বলেন, নারী ও শিশুরা কোন ধরণের সহিংসতার শিকার হলে জেলা লিগ্যাল এইড অফিসের সহায়তা নিলে দ্রুত বিনা খরচে অপরাধী শনাক্ত এবং মামলা চালানো সম্ভব হয়। সরকার লিগ্যাল এইড অফিসের মাধ্যমে দেশের গরীব ও অসহায় নারী এবং শিশুদের ন্যায়বিচার পাওয়ার জন্য কাজ করছে এবং ভিকটিমকে সার্বিক সহযোগিতা করে যাচ্ছে।

আরো পড়ুন : পরীক্ষা হবে না জেএসসি-জেডিসি, শিক্ষার্থীরা নবম শ্রেণিতে উঠবে যেভাবে

তিনি আরো বলেন, বাল্যবিবাহ প্রতিরোধ, পারিবারিক নির্যাতন রোধ করা,জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ এবং মোকাবেলা, আইন সহায়তা ও মানবাধিকার রক্ষায় যেকোন কেউ বিনামুল্যে প্রতিটি জেলার জেলা লিগ্যাল এইড অফিসের এই সহায়তা পাবে। এসময় বক্তারা জরুরী প্রয়োজনে জেলা লিগ্যাল এইড অফিসের সহায়তা পাওয়ার জন্য ১৬৪৩০ এই হেল্প লাইনে ফোন করে আইনী সহায়তা নেওয়ার অনুরোধ জানান।

বিএনকেএস এর নির্বাহী পরিচালক হ্লা সিং নু বলেন, মানুষের জন্য ফাউন্ডেশন ও সিডা সহযোগিতায় জিবিভি প্রকল্পটি মাধ্যমে নারী ও শিশুদের প্রতি পারিবারিক সহিংসতা এবং
বাল্যবিবাহ প্রতিরোধে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

পাশাপাশি সরকারী ভাবে আইনগত সহায়তা প্রদানের বিষয় সর্ম্পকে প্রত্যন্ত অঞ্চলের এসে জনসচেতনতার সৃষ্টি জন্য মতবিনিময় সভা ও উঠান বৈঠকের মাধ্যমে সরাসরি জেলা লিগ্যাল এইড অফিসার এসে যে সকল তথ্য দিয়ে যাচ্ছে তা অনেকাংশের সাধারণ জনগণের কাজে আসবে।

সভায় গ্রামের পারিবারিক সহিংসতা ও বাল্যবিবাহ প্রতিরোধে গণসচেতনতা গড়ে তোলার আহবান জানানো হয়।