খাগড়াছড়িতে শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

খাগড়াছড়িতে শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

খাগড়াছড়ি : আগামী ১১ থেকে ১৪ ডিসেম্বর জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে খাগড়াছড়িতে সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল সাড়ে ১০ টায় সিভিল সার্জন কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশের সভাপতিত্বে সভার শুরুতেই ভিটামি ‘এ’ এর উপর একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডা. অর্নব চাকমা।

আরো পড়ুন : ছিন্নমূল নেতা ২৭ মামলার আসামী মশিউর অস্ত্রসহ গ্রেফতার
আরো পড়ুন : চট্টগ্রামে আবারো নালায় পড়ে গেছে দুই পথশিশু, একজন এখন নিখোঁজ

শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো জরুরী কেন? শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উপকারিতা গুলো কি কি?

অন্ধত্বের চারটি প্রধান কারণের মধ্যে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত কর্ণিয়ার রোগ ও কর্ণিয়ার ক্ষত অন্যতম। এই ভিটামিনটির অভাবে শিশু রাতকানা হয়ে চিরদিনের জন্য অন্ধ হয়ে যেতে পারে। শিশুর রাতকানা ও অন্ধত্ব রোগ প্রতিরোধ করে। এই ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ। শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ত্বক ও শ্লৈষ্মিক ঝিল্লির স্বাস্থ্যরক্ষার কাজ করে। দেহ বৃদ্ধি, বিশেষ করে দেহের অস্থি কাঠামোর বৃদ্ধি প্রক্রিয়ার সঙ্গে ভিটামিন ‘এ’ এর সংযোগ রয়েছে। ভিটামিন ‘এ’ জীবাণু সংক্রমণ থেকে দেহকে রক্ষা করে।

তাই আগামী ১১ থেকে ১৪ ডিসেম্বর আপনার নিকটস্থ কেন্দ্রে গিয়ে আপনার ৬মাস থেকে ১১মাস বয়সী শিশুকে নীল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে ভুলবেন না।

সিভিল সার্জন ডা. নুপুর কান্তি দাশ জানান, খাগড়াছড়ি জেলায় আগামী ১১ থেকে ১৪ ডিসেম্বর ৪ দিনব্যাপী প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইপিআই কেন্দ্রসমূহে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এবার ৬মাস থেকে ১১মাস বয়সী ১৫ হাজার ৩০ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (এক লক্ষ আই ইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লক্ষ ৩ হাজার ৮৩ জন শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল (দুই লক্ষ আই ইউ) খাওয়ানো হবে।

অবহিতকরণ সভায় জেলা তথ্য অফিসার বাপ্পী চক্রবর্তী, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন কেইউজে’র সভাপতি প্রদীপ চৌধুরী, সাধারণ সম্পাদক সৈকত দেওয়ান, প্রেসক্লাব সভাপতি জীতেন বড়ুয়া, সাধারণ সম্পাদক আবু তাহের মোহাম্মদ সহ জেলায় বিভিন্ন মিডিয়ায় কর্মরত সাংবাকিদরা উপস্থিত ছিলেন।

এছাড়াও সভা থেকে, নিয়মিত ৯১২টি অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং জেলা ও উপজেলা পর্যায়ে স্থায়ী কেন্দ্র সমূূহ যেমন-জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ইউনিয়ন সাব সেন্টার, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, প্রতিটি কমিউনিটি ক্লিনিক এবং মোট ১১টি ইউনিয়ন সাব সেন্টার, ৯৭টি কমিউনিটি ক্লিনিক, ২১টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ৯২২জন দিকাদান কর্মী এবং ১৮৭২জন সেচ্ছাসেবক, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২১ইং চলাকালীন সময়ে প্রতিদিন ৬মাস থেকে ৫৯মাস বয়সী শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবে বলে জানানো হয়েছে।