পঙ্গপাল নয়, টেকনাফে ক্ষতিকর পোকায় খাচ্ছে গাছের পাতা

পঙ্গপালের মত ছোট পোকা গাছপালা খেয়ে সাবাড় করে ফেলছে। ছবি: সংগৃহীত

কক্সবাজার : পঙ্গপাল নয়, আতঙ্কিত হওয়ার কিছু নেই। টেকনাফে গাছের পাতা খেয়ে সাবাড় করছে এক ধরনের ক্ষতিকর পোকা। স্থানীয় কৃষি কর্মকর্তারা বলছেন, দেখতে সাদৃশ্য থাকলেও ওইগুলো পঙ্গপাল নয়। তবে ক্ষতিকর পোকা। বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনা হয়েছে। পোকার নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠানো হয়েছে। নির্দেশনা পেলেই ব্যবস্থা নেয়া হবে।

টেকনাফে সোহেল সিকদার নামে এক ব্যক্তির বাড়ির বাগানে পঙ্গপালের মত ছোট পোকা গাছপালা খেয়ে সাবাড় করে ফেলছে। দল বেঁধে গাছের পাতা ও শাখায় বসে একের পর এক পাতা খেয়ে নষ্ট করছে শত শত পোকা_এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন বাড়ির মালিক নিজেই। এ খবর ছড়িয়ে পড়লে জেলা কৃষি অফিসের পক্ষ থেকে ছবি তুলে কৃষি গবেষণাগারে পাঠানো হয়।

আরো পড়ুন : আজ শ্রমিক মুক্তির দিন
আরো পড়ুন : করোনা প্রভাব : রমজানে মিলছে না মেজবানীর মাংস

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সরেজমিনে গিয়ে দেখা গেছে, টেকনাফ সদর ইউনিয়নের লম্বরী গ্রামে ঐ বাড়ির বাগানে লতাপাতা, আগাছা থেকে শুরু করে শুকনো পাতা, কাঁচাপাতা ও গাছের শাখা-প্রশাখায় সারি সারি পোকা। কোথাও গাছের শাখা আছে পাতা নেই। আবার কোথাও পোকায় খাওয়ার মত ছিদ্রযুক্ত পাতা। একটি গাছের নিচে রয়েছে কিছু ছাই। যাতে আগুন জ্বালিয়ে পোকা দমনের চেষ্টা করেও কাজ হয়নি।

বাড়ির মালিক সোহেল সিকদার জানান, আম গাছের অবস্থা দেখতে গিয়ে কয়েকদিন ধরে তিনি দেখেন শত শত পোকা। আম গাছ, তেরশল গাছসহ অন্য বেশকটি গাছের পাতা খেয়ে ফেলছে। দিন দিন পোকার সংখ্যা যেমন বৃদ্ধি পাচ্ছে তেমনি পাখাও দেখা যাচ্ছে। এসব পোকা দেখতে পঙ্গপালের মতো।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপসহকারী কৃষি কর্মকর্তা বলেন, পোকার ছবি দেখার পর কক্সবাজার জেলা অফিসে পাঠানো হয়েছিল। পঙ্গপালের পাখা থাকে এবং সহজে উড়তে পারে। এটির তেমন পাখা দেখা যায়নি, তবে এদিক ওদিক লাফাতে পারে। যেহেতু কাঁচাপাতা খেয়ে ফেলছে তাই এটি ক্ষতিকর পোকা।

টেকনাফ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো হাদিউর রহমান বলেন, পোকার নমুনা সংগ্রহ করে গবেষণাগারে পাঠানো হয়েছে। এখন পর্যন্ত সেখান থেকে কোনো নির্দেশনা পাওয়া যায়নি। এসব পোকা যাতে অন্য কোথাও ছড়িয়ে না পড়ে সে জন্য কয়েকবার কীটনাশক স্প্রে করা হয়েছে।

শেয়ার করুন